OrdinaryITPostAd

কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সংক্ষিপ্ত জীবনী ও রচনা সমগ্র




রবীন্দ্রনাথ ঠাকুর কলকাতার ঠাকুর পরিবারের জন্মগ্রহণ করে। তিনি জমিদার পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী কন্ঠ শিল্পী ও দার্শনিক ছিলেন তিনি ছিলেন একাধারে কবি উপন্যাসিক নাট্যকার প্রাবন্ধিক ছোটগল্পকার চিত্রকর সংগীত শিল্পী।

রবীন্দ্রনাথ ঠাকুরের সংক্ষিপ্ত জীবনী




১৮৬১ খ্রিস্টাব্দে কলকাতায় ঠাকুর পরিবারে জন্মগ্রহণ করেন ১২৮৮ বঙ্গাব্দ এবং রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম দেবেন্দ্রনাথ ঠাকুর। ঠাকুর পরিবারের আসল পদবি ছিল কুশারী। দেশের বর্তমান খুলনা জেলার রূপসা উপজেলার পিঠা ভোগে বাস করতেন রবীন্দ্রনাথের পূর্বপুরেসরা। ১৯১৩ সালের নাম্বার বাসায় গীতাঞ্জলি কাব্যের জন্য নোবেল পুরস্কার পান। তিনি নোবেল পুরস্কার প্রাপ্ত প্রথম ভারতীয়। সাহিত্যে নোবেলজয়ী একমাত্র বাঙ্গালী। ২০০৪ সালের ২৪ শে মার্চ ২০১৮ শান্তিনিকেতন হতে নোবেল পুরস্কার চুরি হয়ে যায়। প্রদান করেন ১৯১৫ সালে তৎকালীন ভারত সরকার তাকে। জালিয়ানওয়ালাবাগের হত্যাকান্ডের প্রতিবাদে তিনি নাইট উপাধি ত্যাগ করেন ১৯১৯ সালে। ১৯৩৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থাকে ডক্টরের ডিগ্রী প্রদান করেন। ও ৪০ সালের ৭ আগস্ট অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তাদের ডক্টরের ডিগ্রী প্রদান করেন। ১৯৩০ সালে জার্মানিতে আইনস্টাইন তাকে সাক্ষাৎ হয়।। সাক্ষাতে তিনি দর্শন মানুষ ও বিজ্ঞান নিয়ে আলোকপাত করেছিলেন। ৪১ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বাইশে শ্রাবন ১৩৪৮

উল্লেখযোগ্য সাহিত্যকর্ম :


উপন্যাস সমুহ:

তিনি বারোটি উপন্যাস রচনা করেছেন। তার প্রথম উপন্যাস বউ ঠাকুরানীর হাট। মালঞ্চ চতুরঙ্গ চোখের বালি ঘরে বাইরে রাজর্ষি এছাড়াও আরো উপন্যাস রচনা করেছেন।

নাটক সমুহ:

রাজা ডাকঘর বিসর্জন কালের যাত্রা রচনা করেছেন চন্দ্র যা উল্লেখযোগ্য নাটক সমূহ তার শঙ্কদা অচলায়তন ধারা পুরাতন রাজা ডাকঘর বিসর্জন যাত্রা প্রতিভা রুদ্র চন্দ্র।

রক্ত করবি চন্ডালিকা মালিনী ধারা রাজা রানি রাজা শ্যামা কালের যাত্রা তাসের দেশ বসন্ত ।

প্রহসন:

সভা বৌ কন্ঠের খাতা শেষ রক্ষ।

ছোট গল্প সমূহ :

রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন ছোট গল্প কার। তিনি অসংখ্য ছোট গল্প রচনা করেন। উল্লেখযোগ্য রচনা সমূহ গণরক্ষা ছুটি হৈমন্তী দেনা পাওনা দৃষ্টিদান মাল্যদান একরাত্রি গল্প হচ্ছে শেষ কথা মধ্যবর্তী নিয়ে সমাপ্তি পাওনা ভিখারিনী শুভ্র অতিথি আপদ প্রভৃতি মেঘ ও রৌদ্র নিশীথে জীবিত মৃত্যু মনিহার ক্ষুধিত পাষাণ।

কাব্যগ্রন্থ সমূহ :

তিনি অসংখ্য কাব্যগ্রন্থ রচনা করেছেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো কবি কাহিনী বনফুল গীতাঞ্জলী ভানু সঙ্গের পদাবলী পূরবী খেয়া বলাকা মানসী শ্যামলের শ্রেষ্ঠ ক্ষণিকা চিত্রা নবজাতক পরিশেষ বিচিত্রা ছবি মহুয়া সানাই জন্মদিনে গীতবিতান গীতিলা শেষ কথা সঞ্চয়িতা কথা ও কাহিনী মানসী শ্যামলী শ্রেষ্ঠত্ব ক্ষণিকা চিত্রা বৈশালী সেজুতি ভালো ঠাকুরের পদাবলী পূরবী খেয়া।

কবিতা সমূহ :

উল্লেখযোগ্য কবিতা সমূহ হলো হিন্দু মেয়ের উপহার নির্ঝরের স্বপ্নভঙ্গ সবুজের অভিযান শাজাহান নিরুদ্দেশে যাত্রা আত্মত্রাণ আমাদের ছোট নদী প্রশ্ন বিদায় অভিশাপ বাংলার মাটি বাংলার ছবি উর্বশী ছবি আশা জমি।

প্রবন্ধ সমূহ:

অসংখ্য প্রবন্ধ রচনা করেছেন ছিন্নপত্র আত্মজীবনী জাপান যাত্রী রাশিয়ার চিঠি উল্লেখযোগ্য প্রমাণ কাহিনী হলো






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪