OrdinaryITPostAd

রাজশাহী জেলা সম্পর্কে বিস্তারিত জানুন

 রাজশাহী উত্তরবঙ্গের একটি বৃহত্তর জেলা। রাজশাহী ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ একটি জেলা। রাজশাহী একটি বিভাগীয় শহর। আটটি জেলা নিয়ে রাজশাহী বিভাগ গঠিত। 

রাজশাহী জেলার নামকরণ:

রাজশাহী জেলার নামকরন কিভাবে হয়েছে তা নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতভেদ রয়েছে।কোন কোন ঐতিহাসিক এর মতে রাজশাহী  জেলার নামকরণ করেন নবাব মুর্শিদকুলি খান। ১৭০০--১৭২৫সালে মুর্শিদাবাদের নবাব মুর্শিদকুলি খান গোটা বাংলাকে রাজস্ব আদায়ের সুবিধার জন্য ১৩ টি চাকলায় বিভক্ত করেন।এর মধ্য ''রাজশাহী চাকলা ''নামক অঞ্চলের খাজনা আদায় করতেন উদয়নারায়ন নামের এক ব্রাহ্মণ জমিদার। পরে মুর্শিদকুলি খান তাকে রাজা উপাধিতে ভূষিত করেন। রাজশাহী থেকে শাহী শব্দ দুটি যুক্ত করে নবাব মুর্শিদকুলি খান এ অঞ্চলের নাম দেন রাজশাহী। কিন্তু ঐতিহাসিক অক্ষয় কুমার মৈত্রের মতে নাটোরের রানী ভবানী রাজশাহী নামকরণ করেন। জমিদারিতেই রাজশাহী বলা হতো এবং এই চাকলার বন্ধবস্তের কালে রাজশাহী নামের উল্লেখ করা মিস্টার গ্রান্ট নামক এক ইংরে। 

নামকরণ করা হয় রাজশাহী এই অঞ্চলে অনেক।। মানসিংহের দ্বারা রাজশাহী নামটি প্রচলিত হয় কালীপ্রসন্ন সিংহের মতে  রাজা রাজত্ব করে।। তবে এ মতামত গুলো স্বপক্ষে তেমন কোন সামর্থ্য পাওয়া যায়নি   ঐতিহাসিক লিখেছেন। অতীতে হিন্দু রাজা থেকে রাজ এবং মুসলমান সাথে থেকে সাইমীলের রাজশাহী নামের উৎপত্তি দখল করেছিলেন ওপরে ঐতিহাসিক এর মতে হিন্দু রাজা গণেশ মুসলমান সন্তান বা শাহাকে পরাজিত করে বুক্মান নামক। স্মৃতিস্বরূপ রাজশাহী নামকরণ করা হয়েছে শাহ মখদুম নামক রাজ।

রাজশাহী জেলার ভৌগলিক পরিচিতি  :

 রাজশাহী জেলা প্রতিষ্ঠিত হয় ১৭৭২ সালে,এর আয়তন ২৪২৫.৩৭ বর্গ কিলোমিটার।  মেট্রোপলিটন পুলিশ থানা 12 টি, বাঘা মোহনপুর ও দুর্গাপুর গোদাগাড়ী বাগমারা তানোর পুঠিয়া মেট্রোপলিটন বউয়ের বেটা থানা আটটি পৌরসভা ১৪ টি বাগমারা তানোর মোহনপুর চারঘাট জুদা গাড়ি ও যথাক্রমে বাঘা কুঠিয়া উপজেলা সংখ্যা নয়টি। সাক্ষরতার হার ৫৩% সরকারি ঘনত্ব ১৬০ পুরুষের অনুপাত ১৮ ১০২ বৃদ্ধির হার ১ পয়েন্ট ২৫% ২৬ লক্ষ ৯৯ হাজার ৬৮৮ ৭২৭টি জনসংখ্যা ইউনিয়ন ৭১ টি গ্রাম 

সাঁওতাল ওরাও মুন্ডা পরিধি পদ্মা আত্রাই ও মহানন্দা বীরবিক্রম মুক্তিযুদ্ধের সংগঠক আব্দুল খালেক মুক্তিযুদ্ধের সময় রাজশাহী ছিল ৭ নম্বর সেক্টরে। 

ঐতিহাসিক ও দর্শনীয় স্থান :


হযরত শাহ মাজার শিব মন্দির নরেন্দ্র অনুসন্ধান সমিতি বা জাদুঘর পুলিশ টেনিং একাডেমি শ্রীখানা রাজবাড়ী বড় কোর্টে সিরিয়াল নীল ব্যবসায়ীদের কিস্তি ফোর্স শাহ জমিদার বাড়ি। বাংলাদেশের সর্বপ্রথম বরেন্দ্র গবেষণা জাদুঘর রাজশাহী। 

সংসদীয় আসন ও বর্তমান সংসদ সদস্য :


ওমর ফারুক চৌধুরী গোদাগাড়ী তানোর রাজশাহী -১

ফজলে হোসেন বাদশা সিটি কর্পোরেশন বক্তা এলাকা বাঘা রাজশাহী ৬ আছারিয়ার আমার আলম মোহাম্মদ মনসুর রহমান দুর্গাপুর পটিয়া রাজশাহী ৫ প্রকৌশলী এনামুল হক বাগমারা রাজশাহী চার মোহাম্মদ আইনুদ্দিন বাবা মহনপুর রাজশাহী ৩ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪